অটিজম উইং লিমিটেড প্রতিষ্ঠার মূল লক্ষ্য ও উদ্দেশ্য

অটিজম উইং লিমিটেড (Autism Wing Limited) কোম্পানী প্রতিষ্ঠার মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশের প্রতিটি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুকে আত্মনির্ভরশীল (Self-dependent) হতে সহায়তা করা। এ লক্ষ্য অর্জনে আমরা নিরবছিন্নভাবে কাজ করে যাচ্ছি। তাইতো গত ৬ বছর যাবৎ আমরা আমাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে অনলাইনে বিভিন্ন ধরনের নিত্যনূতন তথ্যাদি ও অভিজ্ঞতা সরবরাহ করে থাকি। এছাড়াও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সার্বিক উন্নয়নে আমরা আমাদের ওয়েবসাইট এর অনলাইন শপ ও মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স এ অবস্থিত আমাদের শোরুম এর মাধ্যমে বিভিন্ন ধরনের অত্যাধুনিক বেবী টয়, এডুকেশনাল টয়, সেনসরী টয়, সেনসরী ব্রাশ, থেরাপী টুলস ও অন্যান্য থেরাপী প্রডাক্টসমূহ সরবরাহ করে থাকি। অটিজম উইং লিমিটেড এর শোরুম এর ঠিকানা: শপ নং- ২২ (নীচতলা), মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স, মিরপুর-১২, ঢাকা-১২১৬, বাংলাদেশ। যোগাযোগ: ০১৭১৬২১৭০৭৭ (WhatsApp)।

অটিজম উইং এর প্রতিষ্ঠা ২০১৭ সালের ৩০শে মার্চ। পরবর্তীতে অধিক বিস্তৃত পরিসরে কাজ করার জন্য অটিজম উইং কে ২৮ সেপ্টম্বর ২০২১ সাল এ অটিজম উইং লিমিটেডAutism Wing Limited Shop কোম্পানীতে রুপান্তরিত করা হয়। অটিজম উইং প্রতিষ্ঠার মূল অনপ্রেরনা ছিল আমাদেরই বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এম এ ই ফেরদৌস মাহী (MAE Ferdous Mahi), যার জন্ম ২৩শে জানুয়ারী ১৯৯৬ইং। মাহী আমাদের অত্যন্ত আদরের একমাত্র ছেলে। ২০০০ সালে এসে প্রথম আমরা জানতে পারি আমাদের আদরের সন্তানটি Autism & ADHD তে আক্রান্ত। কিন্তু তখনও কল্পনা করতে পারিনি কি দুর্বিসহ ভবিষ্যৎ জীবন আমাদের জন্য অপেক্ষা করছে। এখানে উল্লেখ্য, একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু একটি দম্পতির পারিবারিক জীবনে কি প্রভাব ফেলতে পারে তা শুধুমাত্র ভুক্তভুগিরাই জানে ও বুঝে। শুধুমাত্র গল্প বলে অথবা অভিজ্ঞতা বর্ননা করে বাস্তব চিত্র তুলে ধরা একেবারেই অসম্ভব।

অটিজম উইং এর ওয়েবসাইটে এর ব্লগে গেলে আপনি জানতে পারবেন আমাদের সুদীর্ঘ ২৬ বছরের অটিজম জীবনের পর্বতসম পথ পরিক্রমা। এখানকার সব আর্টিকেল গুলোই মাহীর জীবনের অজানা তথ্য ও গল্প নিয়ে আমাদের বাস্তব অভিজ্ঞতা। গত ২৬ বছরে যে কত চড়াই উতরাই পার হতে হয়েছে তা শুধুমাত্র ভুক্তভুগিরাই অনুভাবন করতে পারবেন। আজকে স্বীকার করতে কোন দ্বিধা নাই, মাহীর প্রাথমিক জীবনে আমরা না বুঝে তাকে শারীরিক ও মানসিকভাবে অনেক কষ্ট দিয়েছি; পাশাপাশি নিজেরাও অনেক ফ্রাশট্রেশনে ভুগেছি। কিন্তু কোন লাভ হয় নাই। প্রথম প্রথম ভাবতাম ছেলে হয়ত খুব বেশী চঞ্চল, বয়স হলে আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে; কিন্তু তা আজও আশানুরুপভাবে ঠিক হয় নাই, অটিজমের সাথে যুদ্ধ করেই চলেছি। বর্তমানে আমরা “Autism is our way of life” হিসাবে মেনেই নিয়েছি। এখন আমাদের পুরো জীবনটাই আবর্তিত হচ্ছে তাকে ঘিরে। এখানে উল্লেখ্য, মাহীর শিশুবেলায় থেরাপী প্রডাক্টসমূহ এত সহজলভ্য ছিলনা। তবে আল্লাহর অশেষ রহমতে অটিজম উইং এর কল্যানে বর্তমানে মাহীর জীবনের প্রভূত উন্নতি সাধিত হয়েছে। তার উন্নতির গল্প আমরা অন্য লেখায় আপনাদের শুনাবো। এটা অনস্বীকার্য, সে এখনও পরিপূর্ন ভাবে আত্মনির্ভরশীল নয়। তবে আমরা অবশ্যই শতভাগ আশাবাদী, নিশ্চয় আল্লাহ সর্বশক্তিমান।

অটিজম উইং লিমিটেড (Autism Wing Limited) কোম্পানীর একটি শপ রয়েছে যা মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স এ অবস্থিত। এখানে আপনি পাচ্ছেন আপনার বিশেষ চাহিদা সম্পন্ন শিশুটির জন্য বিভিন্ন ধরনের অত্যাধুনিক থেরাপী প্রডাক্টস, সেনসরী ইন্টিগ্রেশন টুলস, অকুপেশনাল থেরাপী টুলস, ফিজিওথেরাপী টুলস, স্পীচ ও ল্যাংগুয়েজ থেরপিী টুলস এবং অন্যান্য থেরাপী সামগ্রী। এই থেরাপী টুলস ও থেরাপী সামগ্রীসমূহ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সার্বিক উন্নতিতে বিশেষ সহায়ক ভূমিকা পালন করে। এখানে কিছু কিছু খেলনা যদিও দেখতে ট্রেডিশনাল খেলনার মত মনে হয়, তবে এইসমস্ত খেলনাসমূহ বাচ্চাদের অকুপেশনাল থেরাপীর জন্য, সেনসরী ইন্টিগ্রেশন থেরাপীর জন্য এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। অটিজম উইং শপের প্রায় শতভাগ প্রডাক্ট বিদেশ থেকে আমদানীকৃত।
অটিজম উইং লিমিটেড (Autism Wing Limited) কোম্পানীই বাংলাদেশে প্রথম ২০২১ সাল থেকে আমেরিকার তিনটি বিশ্বখ্যাত কোম্পানী ARK Therapeutic, USA, TalkTools Inc, USA এবং Chewy Tubes, USA থেকে স্পেশাল বাচ্চাদের স্পীচ, ল্যাংগুয়েজ ও ফিডিং থেরাপীতে ব্যবহৃত বিভিন্ন ধরনের অত্যাধুনিক থেরাপী টুলস/থেরাপী আইটেমসমূহ সরাসরি আমেরিকা থেকে আমদানী করে আসছে। ফলে, স্পেশাল বাচ্চাদের চিকিৎসা ক্ষেত্রে অটিজম উইং লিমিটেড কোম্পানী যুগান্তকারী ভূমিকা পালন করছে। যে সমস্ত বাচ্চাদের কথা বলায় সমস্যা রয়েছে কিংবা কথা বলতে পারেনা অথবা খাবার খেতে সমস্যা হয়, তাদের জন্য এই থেরাপী টুলস গুলো অত্যন্ত কার্য্যকরী। বাংলাদেশে একমাত্র অটিজম উইং শপেই রয়েছে বিশ্বখ্যাত অরিজিনাল ARK’s Z-Vibe, ARK’s Grabber, TalkTools Sensi, TalkTools Spinner & Toothies, TalkTools Horn Kit, TalkTools Straw Kit, Chewy Tube T-Shape, Wilbarger Therapressure Brush ও Sensory Brush এর মত আরও অসংখ্য যুগোপযোগী অত্যাধুনিক থেরাপী টুলস।
Products Gallery Autism Wing
অটিজম উইং লিমিটেড(Autism Wing Limited) কোম্পানী এর এই সমস্ত থেরাপী টুলস, থেরাপী সামগ্রী ও বিশেষ খেলনাসমূহ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পিতামাতা, শিক্ষক, থেরাপিষ্ট, ডাক্তার ও কেয়ারগিভারদের নিকট গত ৫ বছর যাবৎ অত্যন্ত সমাদৃত হয়ে আসছে। তাইতো বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের থেরাপী মানেই অটিজম উইং থেরাপী শপ। প্রতিদিনই শপটির জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এবং সমগ্র বাংলাদেশে ছড়িয়ে পড়ছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পিতামাতা, শিক্ষক, থেরাপিষ্ট, ডাক্তার ও কেয়ারগিভারা অটিজম উইং কে এখন একনামে চিনে। আমরা আমাদের প্রডাক্টসমূহ আমাদের শোরুমের পাশাপাশি কুরিয়ার এর মাধ্যমে সারা বাংলাদেশে সরবরাহ করে থাকি। আপনারা ঘরে বসেই আমাদের সমস্ত প্রডাক্ট পেয়ে যাচ্ছেন। এর জন্য কোন এডভান্স পেমেন্ট করতে হয়না। পুরোটাই Cash on Delivery তে দেওয়া হয়।
বর্তমানে অটিজম উইং লিমিটেড (Autism Wing Limited) কোম্পানী পরিচালিত কোন স্কুল বা থেরাপী সেন্টার নাই। বাংলাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য মানসম্মত স্কুল এবং থেরাপী সেন্টারের বড়ই অভাব। আমরা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের চিকিৎসার জন্য মানসম্মত অত্যাধুনিক অনেক থেরাপী টুলস/থেরাপী আইটেমসমূহ অনেক কষ্ট করে বিদেশ থেকে আমদানী করছি, কিন্তু সেগুলোর ব্যবহার জানা প্রশিক্ষণপ্রাপ্ত থেরাপিস্ট/প্রশিক্ষক এর সংখ্যা বাংলাদেশে নিতান্তই কম। যার ফলে, আমাদের দেশের অসংখ্য বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা এই অত্যাধুনিক টুলস গুলোর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। তাই আমাদের ইচ্ছা রয়েছে অদুর ভবিষ্যতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য আধুনিক মানের স্কুল ও থেরাপী সেন্টার প্রতিষ্ঠা করা এবং উন্নত বিশ্বের দক্ষ প্রশিক্ষকদের সহায়তায় বাংলাদেশের থেরাপিস্টদের মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা করা। পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য উন্নতমানের আবাসিক স্কুল গড়ে তোলা। এব্যাপারে আপনাদের আন্তরিক ও গঠনমূলক সহযোগিতা একান্ত কাম্য।