জি-ভাইব (Z-Vibe) এর অপারেশন ও রক্ষনাবেক্ষন

জি-ভাইব (Z-Vibe) আমেরিকান কোম্পানী ARK Therapeutic, USA -এর তৈরী একটি অত্যাধুনিক ওরাল মটর টুল। যে সকল বিশেষ চাহিদা সম্পন্নARK's Z-Vibe শিশুদের/ব্যক্তিবর্গের কথা বলতে দেরী (speech delay) হচ্ছে, কথা বলতে অথবা শব্দ উচ্চারণে সমস্যা (articulation disorder) রয়েছে, খাবার খেতে বা চিবাতে সমস্যা (feeding disorder) রয়েছে, এবং/অথবা কোন ধরনের ওরাল সেনসরীর সমস্যা রয়েছে তাদেরকে ওরাল থেরাপী প্রদানের জন্য এই জি-ভাইব টি উন্নত বিশ্বে ব্যাপকভাবে ব্যবহার করা হয়ে থাকে। এই থেরাপী টুলটি বাচ্চা থেকে শুরু করে যে কোন বয়সের ব্যক্তিবর্গের জন্য ব্যবহার করা যেতে পারে।

অটিজম উইং লিমিটেড বাংলাদেশে প্রথম ২০২১ সালের শুরুর দিকে বিশেষ চাহিদা সম্পন্ন বাচ্চাদের উন্নতমানের থেরাপী প্রদানের জন্য আমেরিকান কোম্পানী ARK Therapeutic, USA থেকে জি-ভাইব আমদানী শুরু করে। উল্লেখ্য, এই আমেরিকান কোম্পানীটিই অরিজিনাল জি-ভাইর-এর উদ্ভাবক ও প্রস্তুতকারক। জি-ভাইব টুলটি অটিজম উইং এর মাধ্যমে বাংলাদেশে সহজলভ্য হওয়ার পর থেকে এদেশে এর ব্যবহার দ্রুতই বৃদ্ধি পাচ্ছে। এরই ধারাবাহিকতায়, আপনিও হয়তো আপনার স্পেশাল বাচ্চার জন্য নূতন একটি জি-ভাইব কিনেছেন কিন্তু জানেন না কিভাবে টেষ্ট করবেন কিংবা কিভাবে অপারেট করবেন। সেক্ষেত্রে নিজে নিজে চেষ্টা না করে আপনি অবশ্যই আপনার বাচ্চার থেরাপিষ্ট/প্রশিক্ষক এর উপদেশ অনুসারে জি-ভাইব টি ব্যবহার করুন।

ARK's Tips & Techniques for the Z-Vibe & Z-Grabberআপনাদের সুবিধার্থে জি-ভাইব এর অপারেশন ও রক্ষনাবেক্ষন এর উপর আমার এই বাংলা আর্টিকেলটি লেখা। অবশ্য জি-ভাইব এর সাথে প্যাকেটে একটি ছোট্ট ইংরেজী ম্যানুয়াল থাকে, সেটা পড়েও এ সম্পর্কে জানতে পারবেন। তবে জি-ভাইব এর অপারেশন ও রক্ষনাবেক্ষন এর ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে ’টিপস এন্ড টেকনিকস ফর দি জি-ভাইব এন্ড জি-গ্রাবার’ (Tips & Techniques for the Z-Vibe & Z-Grabber By Debra C. Lowsky, MS, CCC-SLP) -এই বইটি আপনাদের সংগ্রহে রাখতে পারেন। বইটি বিশেষভাবে স্পীচ-ল্যাংগুয়েজ থেরাপিষ্ট, অকুপেশনাল থেরাপিষ্ট ও অন্যান্য থেরাপিষ্টদের জন্য উপযোগী যারা ওরাল সেনসরী মটর থেরাপীতে প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়াও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পিতা-মাতা এবং কেয়ারগিভাররাও থেরাপিষ্ট/প্রশিক্ষকদের উপদেশ অনুযায়ী বাসায় অধিক থেরাপী প্রদানের জন্য এই বইটি ব্যবহার করতে পারবেন। বইটি অটিজম উইং শপে  পাওয়া যাবে।

ARK's Z-Vibe Parts ARK's Z-Vibe-Royal Blue

আপনি যখন একটি জি-ভাইব কিনবেন তখন সেটি একটি সিল্ড পলি প্যাকেটের মধ্যে পাবেন অথবা বক্সের মধ্যে পাবেন। জি-ভাইব এর মাঝের অংশটাকে বলে জি-ভাইবের বডি (ছবিতে প্রদর্শিত)। আর এটার সামনের দিকে থাকে টিপ এবং পিছনের দিকে থাকে সুইচ টিপ। জি-ভাইবটি অপারেট করার জন্য জি-ভাইব এর সুইচ টিপটি ক্লকওয়াইজ বা ডানদিকে ঘুরাতে থাকুন। দেখবেন এ্কসময় জি-ভাইবটি ভাইব্রেট করা শুরু করেছে, অর্থাৎ জি-ভাইবটি সচল রয়েছে। জি-ভাইব টির টিপ-এ হাত দিলেই ভাইব্রেশন অনুভব করতে পারবেন। জি-ভাইবটির ভাইব্রেশন বন্ধ করার জন্য সুইচ টিপটি এন্টি ক্লকওয়াইজ বা বামদিকে ঘুরাতে থাকুন; ভাইব্রেশান বন্ধ হয়ে গেলে রেখে দিন। এখানে বলে রাখা ভাল, জি-ভাইব এর টিপটি পরিবর্তনযোগ্য। অনেক ধরনের টিপ রয়েছে; এবং এক একটির কাজ একেক রকম। তবে সব ধরনের টিপই সব বাচ্চাদের জন্য নাও লাগতে পারে। আমাদের ওয়েবসাইটের শপ ভিজিট করলে অথবা আমাদের ফেসবুকপেজ ভিজিট করলে সব ধরনের টিপ সমন্ধে জানতে পারবেন। এছাড়াও, উপরোল্লেখিত বইটিতেও জি-ভাইব এর টিপসমূহের ব্যবহারবিধি দেয়া আছে।

ARK's Z-Vibe Batteryযদি দেখেন জি-ভাইব এর সুইচ টিপটি ফুল টাইট দেওয়ার পরও জি-ভাইব টি ভাইব্রেট করছেনা, তাহলে বুঝবেন জি-ভাইব টির কোন একটি সমস্যা হয়েছে। হয় ব্যাটারীর সমস্যা অথবা অন্য কোন যান্ত্রিক সমস্যা হয়েছে। ব্যাটারী সমস্যা হলে ব্যাটারীটি প্রতিস্থাপন করুন। এখানে উল্লেখ্য, জি-ভাইবে কোন নরমাল ব্যাটারী ব্যবহৃত হয়না, তাই কখনও বাজারের সাধারণ ব্যাটারী ব্যবহারের চেষ্টা করবেন না, টুলটি নষ্ট হয়ে যেতে পারে। জি-ভাইবে সবসময় ARK Therapeutic, USA কোম্পানীর তৈরী স্পেশাল ব্যাটারী ব্যবহৃত হয় (ছবিতে প্রদর্শিত)। এই ব্যাটারীটি অটিজম উইং শপে পাওয়া যায়।

তবে ব্যাটারী প্রতিস্থাপন করার পরও যদি কাজ না হয়, তবে নিজে নিজে চেষ্টা না করে আপনার জি-ভাইবটি আমাদের শোরুমে নিয়ে আসুন (শপ নং-২২, নীচতলা, মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স, মিরপুর-১২, ঢাকা, মোবাইল-০১৭১৬২১৭০৭৭)। আমরা দ্রুততম সময়ে আপনার জি-ভাইবটি মেরামত করে দেওয়ার চেষ্টা করবো।

এবার জি-ভাইব এর রক্ষণাবেক্ষণের ব্যাপারে কয়েকটি কথা। জিভাইবটি ব্যবহার শেষে নিশ্চিতভাবে সুইচ অফ করে এর জন্য নির্ধারিত বক্সে যত্নসহকারে রাখুন। এই জি-ভাইবটি সংরক্ষন ও নিরাপদে বহনের জন্য কোম্পানীর তৈরী একটি বিশেষ ধরনের ‍সুদৃশ্য বক্স রয়েছে যা অটিজম উইং শপ থেকে সংগ্রহ করতে পারবেন।ARK's Storage Case Small

  • জি-ভাইবটি ব্যবহার শেষে সুইচ অফ করে রাখুন। ব্যাটারী দীর্ঘস্থায়ী হবে।
  • জি-ভাইবটি যেন কখনও পানিতে ডুবানো না হয়, সেদিকে খেয়াল রাখবেন।
  • জি-ভাইবটি যেন কখনও আছাঢ় দেয়া না হয় অথবা আঘাত করা না হয়।
  • জি-ভাইবটি, ব্যবহার শেষে, ছোট্ট শিশু এবং স্পেশাল বাচ্চাদের নাগালের বাইরে রাখুন।

অটিজম উইং লিমিটেড এর পক্ষ থেকে সকল স্পেশাল বাচ্চা, তাদের সম্মানিত পিতা-মাতা, থেরাপিষ্ট, প্রশিক্ষক ও কেয়ারগিভারদের জন্য রইল শুভকামনা। অটিজম উইং অত্যন্ত আশাবাদী, যথাযথ সেবা-যত্ন ও থেরাপীর সাহায্যে প্রতিটি শিশু আত্মনির্ভরশীল হয়ে উঠবে।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনাদের নিকট বিশেষভাবে অনুরোধ, থেরাপিষ্ট/প্রশিক্ষক এর পরামর্শ ব্যতীত কখনই জি-ভাইব (Z-Vibe) কিনবেন না অথবা বাচ্চাদের জন্য ব্যবহার করবেন না।