অরিজিনাল CHEWY TUBE T-SHAPE চেনার উপায়

অরিজিনাল Chewy Tube গুলো আমেরিকার একটি বিশ্ববিখ্যাত কোম্পানী Chewy Tubes এর আবিষ্কার ও তৈরী। অরিজিনাল Chewy Tube একটি সীলড প্যাকেটের মধ্যে থাকে এবং প্যাকেটের গায়ে সম্মুকভাগে Made in Maine ও পিছনদিকে Made in the USA লেখা থাকে। প্যাকেটের পশ্চাদভাগে Chewy Tube এর প্রয়োজনীয়তা, ব্যবহার বিধি ও নিরাপত্তা বিষয়ক বিধি-বিধান লেখা থাকে। Chewy Tube এর গায়ে একদিকে Chewy Tubes কথাটি লেখা থাকে এবং অন্যদিকে ChewyTubes.com লেখা থাকে। (নীচে ছবি দেখুন)।

Chewy Tube Red

Chewy Tube গুলো সবার (Children & Adults) কামড়ানো ও চাবানোর স্কীল বৃদ্ধিতে অত্যন্ত নিরাপদ ও কার্যকরী ভুমিকা পালন করে। এটি Jaw Rehabilitation Program -এর অংশ হিসাবে ব্যবহার হয়ে থাকে। খাওয়া ও কথা বলতে চোয়াল উঠা-নামা করার প্রয়োজন হয়। এই Chewy Tube গুলো মুখ খোলা ও বন্ধ করা এবং চোয়াল উঠা-নামা করা শিখতে অত্যন্ত সহায়ক ভুমিকা পালন করে। মুখের ভিতরের মাশল গুলোকে শক্তিশালী করে। যে কোন ধরনের মুখের অপারেশন, ট্রমা ও স্ট্রোকের পর রিহ্যাবিলিটেশনের জন্য এই Chewy Tube গুলো ব্যবহার হয়ে থাকে। এটি মুখের পার্শ্ব থেকে মুখের ভিতর ঢুকায়ে উপর-নীচ করে কামড়াতে ও চাবাতে হয়। তবে এটি একজন দক্ষ থেরাপিষ্ট এর তত্বাবধানেই ব্যবহার করা উত্তম।

অরিজিনাল Chewy Tube গুলো আমেরিকার FDA (Food & Drug Administration) কর্তৃক অনুমোদিত thermo-elastic polymer মেটিরিয়াল দ্বারা প্রস্তুতকৃত এবং European Union -এ ব্যবহারের জন্য অনুমোদিত । এগুলো latex -free ও lead-free এবং এতে কোন BPA, PVC বা phthalates নেই।

Chewy Tubes সাধারনত ৪ রং-এর হয়—Yellow, Red, Green ও Blue। Yellow টা সবচেয়ে চিকন এবং Blue টা সবচেয়ে মোটা। তবে Green Chewy Tube টির গায়ে spike থাকে, অন্য গুলো প্লেন। হলুদ রং এর Chewy Tube টির বহিস্থ ব্যাস ৩/৮”,  লাল রং এর Chewy Tube টির বহিস্থ ব্যাস ১/২”, এবং নীল রং Chewy Tube টির বহিস্থ ব্যাস ৫/৮”। নীল রং Chewy Tube টি সবচেয়ে শক্ত হয়। সবুজ রং এর Chewy Tube টিকে Knobby Tube বলা হয়। এটা ওরাল সেনসরী ইনপুট প্রদানে সহায়তা করে।

Yellow Chewy Tube টি সাধারনত ৭-১০ মাসের বাচ্চাদের জন্য ব্যবহার হয়ে থাকে এবং Red Chewy Tube টি সাধারনত টডলার ও এডাল্টদের জন্য ব্যবহার হয়। নীল রং এর Chewy Tube টি সেই সমস্ত টিনএজার/এডাল্টদের জন্য ব্যবহৃত হয় যাদের চোয়াল বড়। ৪টা কালারের Chewy Tube গুলো থেরাপীর ৪ স্টেজ-এ ব্যবহার হয়ে থাকে।

অরিজিনাল Chewy Tube গুলো বাংলাদেশে একমাত্র Autism Wing Limited সরাসরি আমেরিকা থেকে আমদানী করে।

সতর্কতা: Chewy Tube গুলো কোন ভাবেই ৭মাস বয়সের নীচের বাচ্চাদের জন্য ব্যবহার উপযোগী নয়। তিন বছর ও তদ্নিম্ন বয়স্ক বাচ্চাদের ব্যবহারের ক্ষেত্রে বয়স্ক মানুষের সুপারভিশন আবশ্যক। Chewy Tube গুলো যেহেতু বাচ্চাদের মুখের ভিতরে ব্যবহৃত হয় তাই Duplicate জিনিস ব্যবহার থেকে বিরত থাকায় শ্রেয়। আশাকরি এই লেখাটি অভিভাবকদের অরিজিনাল Chewy Tube নির্বাচনে সহায়তা করবে।

Chewy Tube এর ব্যাপারে বিস্তারিত জানতে নীচের ভিডিওটি দেখুন…….